বিনোদন

‘আমি বড় নায়কদের সাথে কাজ করি না’, জানালেন বিদ্যা বালান

বলিউডে বেতন বৈষম্য নিয়ে এর আগেও অভিনেত্রীরা নিজেদের আক্ষেপের কথা জানিয়েছেন। কিছুদিন আগে প্রিয়াঙ্কা চোপড়াও এ প্রসঙ্গে মন্তব্য করেছেন। তার মতে, বলিউডে পুরুষ অভিনেতার তুলনায় নারী অভিনেত্রীরা অনেক কম পারিশ্রমিক পান। এবার বেতন বৈষম্য নিয়ে মুখ খুললেন অভিনেত্রী বিদ্যা বালানও।

সম্প্রতি একটি গোলটেবিল আলোচনায় অংশ নিয়েছিলেন বিদ্যা বালান। সেখানে বিদ্যা জানিয়েছেন, চলচ্চিত্রের প্রেক্ষাপটে যা বেতন পাচ্ছেন তাতে তিনি খুশি। পারিশ্রমিক নিয়ে তার কোনো আক্ষেপের জায়গা নেই। কারণ তিনি বড় কোনো পুরুষ তারকার সঙ্গে কাজ করেন না।

ভারতীয় গণমাধ্যম ‘নিউজ ১৮’-এর আয়োজনে গোলটেবিল আলোচনায় অভিনেত্রী বিদ্যা বালান, ম্রুণাল ঠাকুর, নিমরত কৌর এবং হুমা কুরেশি অংশ নিয়েছিলেন। আলোচনার এক পর্যায়ে বেতন সমতা প্রসঙ্গে মন্তব্য করে বিদ্যা বলেন, “আমি বেতন সমতা সম্পর্কে জানি না, কারণ আমি বড় নায়কদের সাথে কাজ করি না। কিন্তু আমি যে পারিশ্রমিক পাই তার সামগ্রিক হিসাব যদি আপনারা দেখতে চান, তাহলে সেটা আমার জন্য সন্তোষজনক। একটি চলচ্চিত্রের বাজেটের মধ্যে একজন নায়ক যত পারিশ্রমিক পান, আমি মনে করি আমার পারিশ্রমিক এমনটাই। তাদের চলচ্চিত্র আমার চলচ্চিত্রের চেয়ে ১০ গুণ বেশি খরচে তৈরি হয়, তাই স্পষ্টতই আমি দশ গুণ কম পারিশ্রমিক পাচ্ছি। বিষয়টা এমন। মুলত পারিশ্রমিকের অনুপাত একই। আর আমি আমার নির্মাণে খুশি। ”

এই প্রথম নয় যে বিদ্যা পারিশ্রমিকের বিষয়ে মন্তব্য করেছেন। এর আগেও তিনি স্বীকার করেছিলেন যে বলিউডে পুরুষ অভিনেতা এবং নারী অভিনেতাদের মধ্যে উল্লেখযোগ্য বেতনের ব্যবধান রয়েছে। তবে তিনি আত্মবিশ্বাসী যে এই ব্যবধানটি সময়ের সাথে সাথে বন্ধ হয়ে যাবে।

বিদ্যার মন্তব্যের প্রশংসা করেছেন গোলটেবিলে উপস্থিত আরেক অভিনেত্রী নিমরত কৌর। তিনি বলেছেন, “এই বিষয়টি দেখার খুব সুন্দর উপায় এটি। বিদ্যা যা বলেছেন, সেটা যৌক্তিক। ” নিমরত আরো বলেন, চলচ্চিত্রে তিনি যা বেতন পাচ্ছেন তাতে তিনি সত্যিই খুশি এবং যখনই এটি নিয়ে কোনো কথোপকথন হয়, তখনই তিনি তার অবস্থান স্পষ্ট করেন।

বিদ্যা বালানকে সর্বশেষ দেখা গিয়েছিল সুরেশ ত্রিবেণীর ‘জলসা’ চলচ্চিত্রে যেখানে তিনি একজন সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছিলেন। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন শেফালি শাহ ও মানব কৌল। তাকে পরবর্তীতে অভিনেতা প্রতীক গান্ধীর বিপরীতে একটি চলচ্চিত্রে দেখা যাবে, যেটিতে ইলিয়ানা ডি’ক্রুজ এবং সেনধিল রামামূর্তিও অভিনয় করছেন৷

সূত্র : হিন্দুস্তান টাইমস

Back to top button